Butex (Bangladesh University of Textiles.) এর ত্বরন হচ্ছে জ্যামিতিক হারে. বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একমাত্র সরকারি টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। শুধু বাংলাদেশ নয় দক্ষিন এশিয়ার একমাত্র সরকারি টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। টেক্সটাইল শিল্পে চিন প্রথম বাংলাদেশ দ্বিতীয়। বাংলাদেশের 83 + ভাগ আয় হয় বস্ত্র শিল্প থেকে। এ জন্য বাংলাদেশে টেক্সটাইল ইন্জিনিয়ারদের চাহিদা ব্যাপকভাবে বড়ছে। এ চাহিদা মেটানোর জন্য 2010 সালে বাংলাদেশ সরকার 'কলেজ অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি' থেকে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করে। অনেক আগে থেকেই ছাত্ররা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া শর্তেও টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (2010 এর আগে 'কলেজ অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি' ছিল তখন) ভর্তি হত। বিশ্ববিদ্যালয় হওয়ার পর ছাত্রদের প্রধান পছন্দ হয়ে ওঠে BUTex. 2014 সালে মোট সিট ছিল মাত্র 440 টি। ভর্তি পরীক্ষায় যাদের মেধা তালিকা 896 এর মধ্য ছিল শুধু তারাই ভর্তি হতে পেরেছে। এ থেকেই বোঝা যায় বুটেক্স এর চাহিদে কত বেশি হয়েছে।

বুটেক্স থেকে পড়ে দেশের বাইরে যাওয়ার সুযোগ ও বেশি।

বর্তমানে তিনটি অনুষদের অধীনে সাতটি বিষয়ের উপর বি,এস,সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু আছে, যা আট সেমিস্টারে বিভক্ত ৷

অনুষদ বিভাগ সিট সংখ্যা
টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং ৮০

ফেব্রিক্স ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং ৮০

ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৩০
টেক্সটাইল কেমিক্যাল প্রসেস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সাইন্স ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং ৮০
টেক্সটাইল ক্লদিং, ফ্যাশন ডিজাইন অ্যান্ড বিজনেস স্টাডিজ এ্যাপারেল ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং ৮০

টেক্সটাইল ম্যানেজমেন্ট এন্ড বিজনেজ স্টাডিজ ৬০

টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন ৩০

                                        ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং-৩০ 

                                       টেক্সটাইল মেশিন ডিজাইন ও মেইনটেনেন্স -৩০   







.
একটা কথা প্রচলিত আছে সেটা হল- "বুটেক্সে যারা পড়ে তারা BSc শেষ করার আগেই জব পেয়ে যায়।" কথাটা শুধু প্রচলিত না ১০০% সত্য। BSc শেষ করে কাওকে বসে থাকতে হয়  না ।

Tethys Sourov
WPE

BUTex 41 batch