Subject Review : Textile Machine Design & Maintainence

টেক্সটাইল সেক্টরের ক্রমবর্ধমান চাহিদার সাথে তাল মিলিয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় প্রথম থেকেই টেক্সটাইল জগতের বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের উচ্চশিক্ষিত করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এবছর থেকে বিশ্ববিদ্যালয়টি শুরু করতে যাচ্ছে নতুন একটি বিষয়। যার নাম টেক্সটাইল মেশিন ডিজাইন এন্ড মেইনটেইনেন্স। মূলত টেক্সটাইল জগত যাতে সম্পূর্ণভাবে টেক্সটাইল ইঞ্জিনিয়ার দ্বারাই পরিচালিত হয়....সে উদ্দেশ্যেই এই সাবজেক্টের যাত্রা শুরু।
টেক্সটাইল মিল গুলোতে বিভিন্ন যন্ত্রপাতির ব্যাবহার হয়। সেগুলো মূলত ওয়েভিং, নিটিং, ডায়িং, ফিনিশিং সহ আরো বহুবিধ কাজে ব্যাবহৃত হচ্ছে। এসব মেশিনারিজ এর উন্নয়ন, কর্মক্ষমতা বৃদ্ধি এবং নতুন মেশিন তৈরির ক্ষেত্রে হাত রাখবে এমন টেক্সটাইল ইঞ্জিনিয়ারতৈরিই হবে এই সাব্জেক্টের মূল উদ্দেশ্য। দেশের সিংহভাগ আয় হচ্ছে এই টেক্সটাইল সেক্টর থেকে। যার পিছনে একটা বড় হাত রয়েছে টেক্সটাইল ইঞ্জিনিয়ার দের। একটি পোশাক তৈরির ক্ষেত্রে ডিজাইন থেকে শুরু করে ইয়ার্ন, ফেব্রিক তৈরি...... ডায়িং, ফিনিশিংসহ সব কাজের সাথে টেক্সটাইল ইঞ্জিনিয়ার সরাসরি যুক্ত। কিন্ত এই টেক্সটাইল মিল কারখানার মেশিনগুলো নিয়ন্ত্রণ এর ক্ষেত্রে এখনো অন্যান্য ইঞ্জিনিয়ারদের নির্ভর করতে হচ্ছে। যদি এই টেক্সটাইল মেশিন ডিজাইন এন্ড মেইনটেনেন্স বিষয় নিয়ে কেউ উচ্চশিক্ষা গ্রহণ করে, তাহলে সমগ্র টেক্সটাইল জগতে তার থাকবে অগ্রাধিকার। যেহেতু এই বিষয়ে মেশিন সম্পর্কে যাবতীয় বিস্তারিত পড়ানো হবে সেহেতু সে একজন প্রথম সারির মেকানিকাল ইঞ্জিনিয়ারদের কাতারেই পড়বে।
বাংলাদেশের প্রেক্ষাপটে পড়াশোনা শেষ করার পর একটি ব্যপক গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে জবের নিশ্চয়তা এবং এক্সপেক্টেড স্যালারী। এক্ষেত্রেও এগিয়ে থাকবে এই বিষয়ের শিক্ষার্থীরা। যেহেতু তারা টেক্সটাইল ইঞ্জিনিয়ার হিসেবে স্বীকৃতি পাবে....তাই তাদের নিশ্চিত জব এবং উচ্চমানের স্যালারী নিয়ে ভাবতে হবে না বলে আশা করি। কারণ সম্পূর্ণ টেক্সটাইল মিল নিয়ন্ত্রিত হবে তাদের দ্বারা। তাই মিল মালিকেরা স্যালারীর বিষয়ে অন্যদের চেয়ে অনেকটাই এগিয়ে রাখবে এ বিষয়ের ইঞ্জিনিয়ারদের।  এছাড়াও বিষয়টি বুটেক্সে নতুন......তাই এই বিষয়ে শিক্ষকতার সুবর্ণ সুযোগ থাকবে নতুন ব্যাচের শিক্ষার্থীদের জন্য। তাই এই বিষয় সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে বলা যায়........সুন্দর ভবিষ্যৎ হাতছানি দিচ্ছে। টেক্সটাইল জগত সম্পূর্ণভাবে পরিচালনা করবে টেক্সটাইল প্রকৌশলীরা। তারই সংগী হতে যাচ্ছে এই টেক্সটাইল মেশিন ডিজাইন এন্ড মেইনটেননেন্স।

লিখেছেনঃ
সুদীপ দে
ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং,
৪১তম ব্যাচ,
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।